যোগব্যায়ামের যেসব নিয়ম প্রত্যেকেরই জানা থাকা উচিত

ঠিকঠাকমত ইয়োগার উপকার পাওয়ার জন্য অনেকেই দল বেঁধে ইয়োগা করতে যান আজকাল। কিন্তু এই সময়ে নিজের এবং অন্যদের সুবিধার জন্য কিছু আদব-কেতা মেনে চলতে হয়। এতে এড়িয়ে চলা যায় বেশ কিছু বিব্রতকর অভিজ্ঞতা। জেনে নিন ইয়োগা ক্লাস করার সময়ে সবারই মেনে চলা উচিৎ ছোটখাটো যেসব নিয়ম।

১) অন্যের ইয়োগা ম্যাটে পা দেবেন না

প্রত্যেকের ইয়োগা ম্যাট নিজস্ব একটি এলাকা। আপনার কাছে এটা খুব একটা গুরুত্বপুর্ণ না হলেও তার কাছে এটা অশোভন অথবা অস্বস্তিকর হতে পারে। তাই নিজের ইয়োগা ম্যাটই ব্যবহার করুন সব সময়।

২) মোজা ছাড়া ইয়োগা করুন

খালি পায়ে ইয়োগা করলেই বরং আপনি ভালো করে মনোযোগ দিতে পারবেন। পাশাপাশি মোজার দুর্গন্ধ থেকেও অন্যরা রেহাই পাবে।

৩) গল্পগুজব করবেন না

অনেকেই ইয়োগা ক্লাসকে হালকাভাবে নেন এবং এদিক ওদিক গল্প করতে থাকেন। কিন্তু একাগ্র মনোযোগ দিয়ে নীরবে ইয়োগা অনুশীলন করাটাই আপনার শরীর এবং মনের জন্য সবচাইতে উত্তম। এ কারণে অন্য কাউকে বিরক্ত করবেন না। প্রশ্ন থাকলেও তা খুব চাপা কণ্ঠে ব্যক্ত করুন। ক্লাস শেষে যখন সবাই বেরিয়ে যাচ্ছে তখনো থাকুন চুপচাপ।

৪) ঘুমিয়ে পড়বেন না

ইয়োগা ক্লাসের পেছনে আপনার অনেকগুলো টাকা খরচ হচ্ছে, এ সময়ে ঘুমিয়ে পড়াটা নিতান্তই ক্ষতি। আর তাছাড়া আপনার ইয়োগা শিক্ষকও এতে অপমানিত হতে পারেন।

৫) সাদা প্যান্ট পরবেন না

ইয়োগার সময়ে বিভিন্ন আসনে শরীরকে বিভিন্ন অবস্থানে বাঁকাতে হয়। সাদা প্যান্ট পরা থাকলে খুবই বিব্রতকর কোনো পরিস্থিতির অবতারনা হতে পারে। এ কারণে গাড় রঙের প্যান্ট পরাটাই শ্রেয়।

৬) সময়মত ক্লাসে উপস্থিত থাকুন

যোগব্যায়াম শুধু ব্যায়াম নয়, তা আপনার শরীর ও মন দুইয়ের জন্যই প্রশিক্ষণবিশেষ। এ কারণে সময়ানুবর্তীতা বজায় রাখুন। দেরি করলে অন্যদের মনোযোগ ভেঙ্গে যেতে পারে এমনকি আপনাকে ক্লাসে প্রবেশ করতেও না দেওয়া হতে পারে।

৭) ইলেক্ট্রনিক্স বন্ধ রাখুন

আগেই বলা হয়েছে ইয়োগা ক্লাসে মনোযোগ খুব দরকারি। ক্লাসের মাঝে হঠাৎ করে ফোন বেজে উঠলে তাতে ভড়কে যাবেন সবাই এবং মনোযোগটাও যাবে নষ্ট হয়ে। এ কারণে সব ইলেক্ট্রনিক্স বন্ধ রাখুন অথবা এগুলো বাসায় রেখে আসুন।

৮) পারফিউম রাখুন মার্জিত

খুব হালকা, মার্জিত সুগন্ধি ব্যবহার করুন এবং বেশ কম পরিমাণে, যাতে এতে অন্যদের অস্বস্তিবোধ না হয় এবং মনোযোগে ব্যাঘাত না ঘটে। শুধু তাই নয়, ইয়োগার সময়ে যে কোনো গন্ধই খুব কড়া মনে হতে পারে। এ কারণে আপনার পোশাক আশাক বা ম্যাট থেকে ঘামের গন্ধ আসছে কিনা এ ব্যাপারে একটু সতর্ক থাকা প্রয়োজন।

৯) তোয়ালে

ইয়োগা করলে জগিং করার মতো কষ্ট হবে না বটে, কিন্তু আপনার কিছুটা ঘাম তো ঝরবেই। এ কারণে সবসময় ইয়োগা ক্লাসে তোয়ালে রাখুন যাতে ঘাম মুছে নিতে পারেন।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top