জেনে নিন রিঠার ব্যতিক্রমী ৬ টি ব্যবহার

রিঠা নামটির সাথে আমরা কম বেশি সবাই পরিচিত। প্রাকৃতিক শ্যাম্পু হিসেবে রিঠার ব্যবহার সম্পর্কে আমরা জানি। কিন্তু পরিষ্কারক হিসেবে রিঠা অনেক ভাল একটি উপাদান তা আপনি জানেন কি? আমাদের দৈনন্দিন বিভিন্ন কাজে রিঠা ব্যবহার করা হয়ে থাকে। আসুন জেনে নিই রিঠার ভিন্ন কিছু ব্যবহারের কথা।

তবে রিঠা ব্যবহারের আগে রিঠার মিশ্রণ তৈরি করে নিতে হবে। আসুন জেনে রিঠার মিশ্রণ তৈরি করার উপায়।

রিঠার মিশ্রণ তৈরির প্রণালী

৬ কাপ পানিতে ১২/১৫ টি রিঠা ভিজিয়ে রাখুন। তারপর এটি সেদ্ধ করুন। এক ঘন্টা সেদ্ধ করার পর চুলা থেকে নামিয়ে ফেলুন। সারারাত এভাবে রেখে দিন। পরের দিন সকালে একটি বোতলে রিঠা পানি ভরে রাখুন। এটি এক সপ্তাহ ব্যবহার করতে পারবেন। আরোও বেশিদিন ব্যবহার করতে চাইলে এর সাথে সামান্য লেবুর রস মিশিয়ে দিন। অনেক দিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন।

১। কাঁচ পরিষ্কার করতে

কাঁচকে নতুনের মত চকচকে করতে রিঠার পানির জুড়ি নিই। একটি বোতলে ২৫০ মিলিলিটার পানির সাথে ১৫ মিলিলিটার রিঠার মিশ্রণ ও সমপরিমাণে ভিনেগার দিয়ে মিশিয়ে নিন। এবার এটি কাঁচ পরিষ্কারক হিসেবে ব্যবহার করুন। কাঁচের ওপর স্প্রে করে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন।

২। গয়না পরিষ্কার করতে

আপনার গয়নাগুলো রিঠার পানির মধ্যে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর একটা পুরনো ব্রাশ দিয়ে ঘষে ঘষে ময়লাগুলো পরিষ্কার করুন। এরপর পানি দিয়ে ধুয়ে শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। দেখুন গয়নাগুলো নতুনের মত হয়ে গেছে।

৩। প্রাকৃতিক হ্যান্ডওয়াশ

হ্যান্ডওয়াশের বিকল্প হিসেবে রিঠার জুড়ি নিই। হাত ধোয়ার সময় সাবান বাদ দিয়ে রিঠার পানি ব্যবহার করুন। হাত পরিষ্কার হয়ে যাবে। সুগন্ধের জন্য এতে লেবুর রস যোগ করতে পারেন। এতে রিঠার পানি অনেকদিন ব্যবহারও করতে পারবেন।

৪। পশুর সাবানের হিসেবে

আপনার পোষা প্রাণীটির গোসলের সাবান হিসেবেও এটি ব্যবহার করতে পারেন। এতে কোন রাসায়নিক পদার্থ নেই বলে এর কোন পার্শ্বপ্রতিক্রিয়াও সম্ভাবনা নেই। আপনি নির্ভয়ে এটি আপনার প্রিয় প্রাণীটির গোসলের ব্যবহার করতে পারেন।

৫। কার্পেট পরিষ্কার করতে

কার্পেটের দাগের ওপর সামান্য রিঠার মিশ্রণ স্প্রে করে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে ফেলুন। কিছুক্ষণ পর দেখবেন দাগ একদম গায়েব হয়ে গেছে।

৬। গাড়ি পরিষ্কার করতে

গাড়ি পরিষ্কারের জন্য সবাই বিভিন্ন রাসায়নিক ডিটারজেন্ট ব্যবহার করে থাকেন। কিন্তু রিঠা পানি দিয়ে গাড়ি অনেক ভালভাবে পরিষ্কার করা যায়। এটি গাড়ি পরিষ্কার করার সাথে সাথে আপনার গাড়িকে সুঘ্রাণ করবে এবং কাচগুলোও ঝকঝক করবে।

রেফারেন্স: House Cleaning Tips With Soap Nut

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top