রান্নার টুকিটাকি দিয়েই পরিষ্কার করুন রান্নাঘর!

বাসার সবচেয়ে প্রয়োজনীয় ঘরটি হল রান্নাঘর। আর এই রান্নাঘর সবচেয়ে বেশি ময়লা হয়। আপনি না চাইলেও আপানর রান্নাঘর অপরিষ্কার হয়ে যায়। বার বার পরিষ্কার করা অনেক সময় সম্ভব হয়ে উঠে না। আবার অনেক সময় ঘরে ডিটারজেন্টও থাকে না। তখন কি উপায়? ঘরে থাকা জিনিস দিয়েই পরিষ্কার করে ফেলতে পারবেন নোংরা রান্নাঘরটি।

১। রান্নাঘরের মেঝে পরিষ্কার

রান্নাঘরের মেঝে সবচেয়ে বেশি নোংরা হয়ে  থাকে। মাছ, মাংস, সবজি কাটার পাশাপাশি অনেক রকমের দাগ রান্নাঘরের মেঝেতে পড়ে থাকে। এই দাগ দূর করে জীবাণুমুক্ত রাখার সহজ উপায় হল ভিনেগার এবং লেবু।

গরম পানি এবং ভিনেগার মিশিয়ে রান্নাঘরে মেঝেটি মুছুন। সাধারণত টাইলস, মোজাইক বা অন্য যেকোনো মেঝে এইভাবে পরিষ্কার করা সম্ভব।

২। চুলা পরিষ্কারক লবণ

অনেক সময় রান্না করতে গিয়ে খাবার উপচে পড়ে চুলা নষ্ট করে ফেলে। দুধ বা ডাল চুলার ওপর উপচে পড়লে সেখানে লবণ ছিটিয়ে দিন। লবণ সম্পূর্ণ তরল শুষে নিয়ে থাকে। তারপর বেকিং সোডা দিয়ে পরিষ্কার করে ফেলুন। দেখবেন খুব সহজে চুলা পরিষ্কার হয়ে গেছে।

৩। ময়লার বাস্কেট পরিষ্কার করুন

রান্নাঘরের দুর্গন্ধ তৈরি হওয়ার অন্যতম উৎস হল ময়লার বাস্কেট। এই বাস্কেট দুর্গন্ধ মুক্ত রাখার জন্য প্রথমে সাবান বা ডিটারজেন্ট দিয়ে ময়লার বাস্কেটটি ধুয়ে ফেলুন, তারপর শুকিয়ে গেলে কয়েক চামচ বেকিং সোডা ছিটিয়ে তারপর ময়লা ফেলুন। বেকিং সোডা যেকোন ধরণের তরল শুষে থাকবে আর ময়লার বস্কেটটি দুর্গন্ধ মুক্ত থাকবে।

৪। ফ্রিজ পরিষ্কার করুন ভিনেগারের সাহায্যে

আমরা খুব কম  ফ্রিজ পরিষ্কার করে থাকি। ফ্রিজ পরিষ্কার করে দুর্গন্ধমুক্ত রাখার জন্য ২ কাপ গরম পানি, ১ কাপ সাদা ভিনেগার এবং কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল মিশিয়ে স্প্রে বোতলে ভরে রাখুন। এবার একটি কাপড়ের উপরে স্প্রে করে সেই কাপড় দিয়ে ফ্রিজটি মুছে ফেলুন। ফ্রিজ পরিষ্কার হওয়ার সাথে সাথে এটি ফ্রিজের দুর্গন্ধ দূর করে দিবে।

৫। রান্নাঘরের গন্ধ দূর করবে জাম্বুরা

একটি বোতলে জাম্বুরার খোসা কেটে রাখুন। এবার বোতলটি ভিনেগার দিয়ে ভরে ফেলুন। এখন বোতলটি ঠান্ডা অন্ধকারচ্ছন্ন স্থানে দুই সপ্তাহের জন্য রেখে দিন। দুই সপ্তাহের পর জাম্বুরার খোসাগুলো ফেলে দিন, তারপর ভিনেগারটি ব্যবহার করুন। এটি রান্নাঘরে দুর্গন্ধ দূর করতে ব্যবহার করা হয়ে থাকে।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top