বাসা বদলাচ্ছেন? দেখে নিন কাজটাকে সহজ করে ফেলার ২১টি কৌশল

বছরের এই সময়টাতে বৃষ্টি-বাদলের চিন্তা নেই, গরমেরও ভয় নেই। ফলে এ সময়েই অনেকে বাসা বদলানোর কাজ সেরে ফেলেন। বাসা বদলানোর কাজটায় রয়েছে নানান ধরণের ঝক্কি। বিশেষ করে বাড়িতে জিনিসপত্র যতো বেশি, ঝামেলাও তত বেশি। বিশেষ করে প্যাকিং করার যন্ত্রণায় অনেকেরই প্রাণ ওষ্ঠাগত হয়ে ওঠে। দেখে নিন একদম সহজে প্যাকিগ্ন করার কিছু কৌশল। এতে কাজটা সহজও হবে, আপনার দরকারি জিনিসপত্রও থাকবে একদম নিরাপদ। এসব “হ্যাক” জানতে পারা যায় Popsugar, Business Insider এবং Apartment Guide থেকে।

১) হ্যাঙ্গারে ঝুলানো কাপড়গুলোকে আলাদা করে নিয়ে ভাঁজ করে গোছানোর ঝামেলায় যাবেন না। সবগুলো হ্যাঙ্গার এক করে বেঁধে ফেলুন। এরপর সবটাকে একটা বড় পলিথিনের ব্যাগে ভরে ফেলুন। এতে নতুন বাড়িতে গিয়ে ঝটপট আলমারিতে ভরে ফেলতে পারবেন এগুলোকে।

২) মেকআপের কমপ্যাক্ট, যেমন ফেস পাউডার বা আই শ্যাডো এ সময়ে বেশ নড়াচড়ায় ভেঙ্গে যেতে পারে। কমপ্যাক্টের ভেতরে একটা তুলোর বল ঢুকিয়ে রাখুন। এতে মেকআপ নিরাপদ থাকবে।

৩) টয়লেট পেপারের পুরনো রোলের ভেতরে গুছিয়ে রাখুন বিভিন্ন যন্ত্রপাতির তার।

৪) গেঞ্জি/তোয়ালে/বেড শিট দিয়ে মুড়ে নিন কাঁচের তৈজসপত্র। এছাড়া কাঁচের প্লেটগুলোর মাঝে একটা করে ওয়ান-টাইম ইউজ প্লেট রেখে প্যাক করতে পারেন, ভাঙার ভয় থাকবে না।

৫) শ্যাম্পু, লোশন, গ্লাস ক্লিনার, লিকুইড সাবান এগুলোর বোতলের মুখ খুলে নিয়ে আগে পুরোটাকে পেঁচিয়ে নিন প্লাস্টিক র‍্যাপ দিয়ে। অথবা শুধু মুখের অংশটা ভালো করে ডাক্ট টেপ দিয়ে পেঁচিয়ে নিন। এরপর মুখ লাগান। এতে লিকুইড বের হয়ে ছড়িয়ে যাবার ভয় থাকবে না।

৬) বাড়ির প্রতিটি রুমের জিনিস আলাদা আলাদা বক্সে ভরুন এবং কালার-কোড করুন। যেমন রান্নাঘরের জিনিসের বাক্সে লাল রঙ, বেডরুমের জিনিসের বক্সে লাল রঙ, বাচ্চার বেডরুমের বক্স বেগুনী রঙ ইত্যাদি। এতে বিভ্রান্তি এবং এখানের জিনিস ওখানে চলে যাবার সমস্যা হবে না।

৭) কাপড় নেবার জন্য নয়, ভারী ভারী জিনিস নেবার জন্য স্যুটকেস ব্যবহার করুন। এগুলোতে চাকা থাকে ফলে গড়িয়ে নিতে সুবিধা হবে।

৮) কার্ডবোর্ড বক্স বা কার্টনের পাশে চারকোণা করে খাঁজ কেটে নিন যাতে সেটা হাতে তুলতে সুবিধা হয়।

৯) নতুন বাসায় সব জিনিস নিয়ে উঠতে রাত হয়ে গেলো, আনপ্যাকিং করে সবকিছু বের করার সময় বা শক্তি কোনোটাই নেই। এমন সময়ে আপনার ওষুধ, টুথব্রাশ, ঘুমানোর কাপড় আবার বাক্স থেকে কে বের করবে? শুধু ওইদিন রাত্রে দরকার হবে এমন জিনিসগুলো আলাদা করে প্যাক করুন ছোট একটা ব্যাগে।

১০) আপনার কাছে কোনো প্রতিষ্ঠান থেকে চিঠি আসতে পারে, এমন পরিস্থিতিতে তাদেরকে আগে থেকেই জানিয়ে রাখুন যে আপনার ঠিকানা পরিবর্তন হতে যাচ্ছে।

১১) বাসা বদলানোর আগের দিন ফ্রিজ ডি-ফ্রস্ট করুন।

১২) কাপড় প্যাক করা অনেক বড় একটা ঝামেলা। সব কাপড় একসাথে রোল করে নিতে পারেন, এরপর ঢুকিয়ে ফেলতে পারেন বক্সে। এতে অনেকটা জায়গা বাঁচবে।

১৩) ভারী ফার্নিচার নড়াতে গিয়ে অনেক সময়ে মেঝেতে দাগ পড়তে পারে। এগুলোর নিচে পুরনো ন্যাকড়া দিয়ে নিন, নড়াচড়া করানোটাও সহজ হবে।

১৪) বক্সের ওপরে না লিখে পাশে লিখুন সেটায় কি আছে বা সেটা কোন ঘরে যাবে।

১৫) আলাদা আলাদা প্লাস্টিকের ব্যাগে রাখুন বিভিন্ন যন্ত্রপাতি বা আসবাবের ছোট ছোট স্ক্রু-গুলো।

১৬) ঘরে কোনো চেস্ট অভ ড্রয়ারস অর্থাৎ কয়েকটা ড্রয়ার আছে এমন আসবাব থাকলে প্রতিটা ড্রয়ারের হাতল খুলে ওই ড্রয়ারে রেখে দিন। এতে অন্য আসবাবে স্ক্র্যাচ পড়বে না। আর ড্রয়ারের ভেতর কাপড় থাকলে বের না করে ওতেই রেখে দিন। ড্রয়ার যাতে বাসা পাল্টানোর সময়ে খুলে না আসে তার জন্য দড়ি দিয়ে আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলুন। ব্যাস, চিন্তা শেষ। কাপড়ের জন্য অতিরিক্ত বাক্সও লাগলো না। ‘

১৭) টিভি প্যাক করার জন্য আগে টিভি স্ক্রিনের ওপরে একটা তোয়ালে দিয়ে নিন। এরপর বাবল র‍্যাপ দিয়ে পুরোটা ঢেকে টেপ দিয়ে মুড়ে নিন। এরপর টিভিটাকে বক্সে ঢুকান।

১৮) আয়না বা ছবির ফ্রেম র‍্যাপ করে নিন বাবল র‍্যাপ দিয়ে। এরপর পুরোটায় টেপ দিয়ে মুড়ে নিন। যেখানে কাঁচটা আছে তার ওপরে মার্কার দিয়ে ক্রস চিহ্ন দিন। এরপর একটা ছোট বক্সে ঢুকিয়ে বক্সের খালি অংশটা কাগজের বল দিয়ে ভরে ফেলুন। এরপর বড় বক্সে দাঁড় করিয়ে রাখুন অন্য সব জিনিসপত্রের সাথে।

১৯) বই নেবার জন্য মাঝারি আকৃতির বাক্স ব্যবহার করুন। বড় কাক্সে বই রাখলে বেশি ভারী হয়ে যাবে, তোলা কষ্ট হবে।

২০) টেপ দিয়ে যে কোনো জিনিস আটকানোর সময়ে টেপের নিচে একটা সুতা দিয়ে নিন যাতে সেই সুতাটা একটু বের হয়ে থাকে। পরে টেপ খোলার সময়ে আর ছুরি-কাঁচি খুঁজতে হবে না, সুতাটা ধরে ওপর দিকে টান দিলেই টেপ খুলে আসবে।

২১) জুতো স্যান্ডেল রাখুন প্লাস্টিকের শাওয়ার ক্যাপের ভেতর, এরপর সাজিয়ে রাখুন বক্সের ভেতর। প্লাস্টিকের ব্যাগও ব্যবহার করতে পারেন। প্রতি জোড়া আলাদা আলাদা করে প্যাকেট করুন।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top