সহজে ঘুমাতে সাহায্য করবে যে ৫টি পানীয়

অনেকেরই ঘুমের সমস্যা রয়েছে। প্রায় সময় ঘুমের ঔষধ খেয়ে ঘুমাতে যাওয়ার মানুষের সংখ্যা নেহাত কম না। কিন্তু প্রতিদিন ঘুমের ঔষধ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আবার ঔষধ খেতে খেতে এমন পর্যায় চলে আসে তখন আর ঘুমের ঔষধ কাজ করে না। ভালো ঘুমের জন্য ঘুমাতে যাওয়ার আগে খেতে পারেন এই পানীয়গুলো। এইগুলো আপনাকে ঘুম পাড়িয়ে দেবার সাথে সাথে ভাল ঘুমও এনে দেবে।

১। চেরীর রস

গবেষণায় দেখা গেছে সকালে এবং রাতে এক গ্লাস চেরীর রস আপনাকে ঘুমাতে সাহায্য করবে। চেরীর মিলাটোনিন অ্যান্টি অক্সিডেন্ট উপাদান ঘুম চক্রকে নিয়ন্ত্রণ করে থাকে।

২। নারকেল পানি

আমরা মনে করি নারকেল পানি উদ্দীপক, শক্তিদায়ক পানীয়। এতে প্রচুর ম্যাগনেসিয়াম থাকায় এটি আপনাকে সুনিদ্রা দিতে সাহায্য করবে। রাতে এক গ্লাস নারকেল পানি পান করুন এটি আপনাকে রিফ্রেশ করে শান্তির ঘুম দিবে।

৩। গরম দুধ

প্রাচীনকাল থেকে অনিদ্রার মহাঔষধ হিসেবে গরম দুধ খাওয়া হয়ে থাকে। দুধের এমিনো অ্যাসিড থ্যাইপোথফেন মস্তিষ্ক শান্ত করে দিয়ে ঘুম পাড়িয়ে দেয়। কিন্তু New York Times এর মতে এটি সম্পূর্ণ মনস্তাত্ত্বিক একটি ব্যাপার। এর বৈজ্ঞানিক কোন ব্যখ্যা তারা খুঁজে পায়নি।  এটিকে  রাত্রিকালীন প্রথা হিসেবে তুলনা করা হয়েছে।

৪। কলার স্মুদি

ঘুমাতে যাওয়ার আগে এক গ্লাস কলার স্মুদি খেয়ে নিন, এটি আপনাকে ভাল ঘুম দিবে। অর্ধেকটা পাকা কলা, এক টেবিল চামচ বাদামের মাখন, আধা কাপ কাঠবাদাম দুধ দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এটি ঘুমাতে যাওয়ার আগে পান করুন।

৫। গ্রিণ টি

গ্রিণ টি স্বাস্থ্যগত গুণের কথা কম বেশি সবার জানা। গ্রিণটির থায়ামিন উপাদান স্ট্রেস কমিয়ে দেয়। গ্রিণ টি ক্যফেইন না থাকায় এটি ঘুমের ব্যঘাত ঘটায় না। বরং এটি নার্ভ শান্ত করে আপনাকে আরামদায়ক ঘুম এনে দেবে।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top