ছোট্ট একটি কৌশলে কাপড়ের রঙ জ্বলে যাওয়া রোধ করুন

কাপড় ধোয়ার কাজটা পছন্দ করেন না অনেকেই। এর জন্য কিনে নেন একটা ওয়াশিং মেশিন। কিন্তু ওয়াশিং মেশিন ব্যবহারের সমস্যা হলো, কাপড়ের রঙ দ্রুত জ্বলে যায়। শখের ঝলমলে পোশাকের রংটা জ্বলে গেলে কার না কষ্ট লাগে বলুন? তবে এই সমস্যা আর নয়।

ছোট্ট একটি কৌশল ব্যবহার করেই রোধ করতে পারবেন কাপড়ের রঙ জ্বলে যাবার ঝামেলা। বাজারে অনেক নামীদামী পণ্য আছে যেগুলো কাপড়ের রঙ অটুট রাখবে বলে আশা দেয়। কিন্তু আপনি যেটাই করেন না কেন, অনেক সময়ে দেখা যায় কাপড় থেকে রঙ উঠে গেছে অথবা এক কাপড়ের রঙ অন্য কাপড়ে লেগে গেছে।

এই সমস্যাটা হয়নি এমন মানুষ খুঁজেই পাওয়া যাবে না। কাপড়ের রঙ জ্বলে যাবার এই সমস্যাটা এড়ানোর জন্য আপনার দরকার হবে একেবারেই ঘরোয়া একটি উপাদান, আর তা হলো গোলমরিচ গুঁড়ো। একেবারে মিহি গুঁড়ো নয়। বরং গোলমরিচ ক্রাশার দিয়ে ক্রাশ করে নিতে পারেন। এর এক চা চামচ দিয়ে দিতে পারেন আপনার ওয়াশিং মেশিনের ভেতরে। যখন ডিটারজেন্ট দেবেন তার সাথেই দিতে পারেন। বেশি রঙ্গিন পোশাক একসাথে ধোয়ার সময়েই এই কাজটি করতে পারেন।

এছাড়াও হাতে ধোয়ার জন্য কাপড় ভেজালে তার ওপরে ছড়িয়ে দিতে পারেন এক চা চামচ গোলমরিচ গুঁড়ো। তবে অবশ্যই ঠাণ্ডা পানি ব্যবহার করবেন কাপড় ধোয়ার জন্য।   গোলমরিচের গুঁড়ো ব্যবহার করলে কী হবে? গোলমরিচের গুঁড়োর খসখসে বৈশিষ্ট্য কাপড়ের থেকে সাবানের অবশিষ্টাংশ দূর করে দেবে। সাবানের রয়ে যাওয়া অংশটাই আসলে কাপড়ের রঙ ফেড হবার জন্য দায়ী। কাপড় ধোয়া হয়ে গেলে ভালো করে পানি দিয়ে ধোবেন যাতে কাপড়ে গোলমরিচের গুঁড়ো রয়ে না যায়। এছাড়াও এক কাপড়ের রঙ আরেক কাপড়ে লেগে যাওয়া রোধ করতে পারে এই কৌশলটি।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top