বাড়িতেই তৈরি করে ফেলুন শক্তিশালী কার্পেট ক্লিনার!

এই শীতে অনেকেই বাড়িতে কার্পেট ব্যবহার করে থাকেন, তাতে খালি পায়েই ঘরে হাঁটাচলা করা যায়। কিন্তু এই ধুলোর দিনে খুব দ্রুত ময়লা হয় কার্পেট। আর খাবারদাবার, কাদা, ময়লা পড়ে দাগ হয়ে গেলে তো কথাই নেই। প্রতিদিন তো আর কার্পেট উল্টেপাল্টে ঝাড়া যায় না, সাধারণ কাপড়ের মতো ধোয়াও যায় না। তাহলে কী করবেন? নিজেই তৈরি করে নিন একটা কার্পেট ক্লিনার লিকুইড স্প্রে। টুকটাক দাগ দূর করার জন্য এটা দারুণ কাজ করবে।

এই ক্লিনিং স্প্রে তৈরির জন্য আপনার তেমন কোন খরচ করতে হবে না। দোকানে কিনতে পাওয়া কেমিকেল স্প্রে এর চাইতে এটা অনেক বেশি সস্তা এবং স্বাস্থ্যকরও বটে। বাড়িতে বাচ্চা থাকলে নিরাপদে ব্যবহার করতে পারেন এই স্প্রে। এমন একটি স্প্রে হলো ভিনেগার-বেকিং সোডা স্প্রে।

যা যা লাগবে

  • –   ছোট স্প্রে বোতল
  • –   ১ চা চামচ ডিশ ওয়াশিং লিকুইড
  • –   ১ টেবিল চামচ সাদা ভিনেগার
  • –   ১ কাপ উষ্ণ পানি
  • –   ১ চা চামচ বেকিং সোডা
  • –   পরিষ্কার ছোট তোয়ালে
  • –   পরিষ্কার স্পঞ্জ স্ক্রাবার

যা করতে হবে

১) স্প্রে বোতলে ঢেলে নিন লিকুইড সাবান এবং ভিনেগার। এরপর এর ওপরে উষ্ণ পানি দিয়ে দিন। এরপর ওপরে বেকিং সোডা দিয়ে দ্রুত বোতলের মুখ বন্ধ করে দিন। কাজটা রান্নাঘরে সিঙ্কের ওপরে করলে ভালো হয়, তাতে এদিক ওদিক ছড়াবে না।

২) কার্পেটের ময়লা জায়গাটা ভ্যাকুম করে নিন যাতে ওপরের ময়লা চলে যায়। ঝাড়ু অথবা ব্রাশ দিয়েও সাবধানে ঝেড়ে নিতে পারেন। তবে তা যেন কার্পেটে ছড়িয়ে না যায় সেদিকে লক্ষ্য রাখুন। এবার স্পঞ্জের খসখসে দিকটা দিয়ে ঘষে নিন।

৩)ময়লা জায়গাটায় বেশ করে স্প্রে করে দিন। এরপর তোয়ালেটা দিয়ে চেপে চেপে মুছে ফেলুন। সাথে সাথেই ময়লা উঠে আসা শুরু করবে। বার বার স্প্রে করতে থাকলে ময়লাটা তোয়ালের সাথে উঠে চলে আসবে।

আরেকটি কার্পেট ক্লিনার হলো ভিনেগার-লবণ কার্পেট ক্লিনার স্প্রে। এটা দিয়ে শুধু দাগই নয়, বরং পুরো কার্পেটই পরিষ্কার করতে পারবেন আপনি।

যা যা লাগবে

  • –   এক কাপ সাদা ভিনেগার
  • –   ২ কাপ পানি
  • –   ১ চা চামচ লবণ

যা করতে হবে

উপকরণগুলো স্প্রে বোতলে মিশিয়ে পুরো কার্পেটে স্প্রে করে নিন। মাঝে মাঝেই ঝাঁকিয়ে নিতে হবে। এরপর কার্পেট চেপে চেপে মুছে নিতে পারেন তোয়ালে দিয়ে। অথবা শুকিয়ে গেলে ভ্যাকুম ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিতে পারেন। কোন দাগ থাকলে সেখানে বেশি করে স্প্রে করে মুছে নিতে হবে।

কার্পেটের যে কোন দাগ পরিষ্কার করার সময়ে মনে রাখুন এই টিপসগুলো-

–   যতো দ্রুত সম্ভব দাগ তুলে ফেলার কাজ শুরু করুন। যতো বেশিক্ষণ ময়লা পড়ে থাকবে, দাগ স্থায়ী হবার সম্ভাবনা বাড়বে।

–   ঘষে ঘষে দাগ তোলার চাইতে চেপে চেপে মুছে ফেলাটা বেশি কার্যকরী, এতে দাগ ছড়ানোর ভয় থাকে না

–   দাগ মুছে যাবার পর ভালো করে শুকিয়ে নিন কার্পেট। এর জন্য আয়রন অথবা হেয়ার ড্রায়ার ব্যবহার করতে পারেন। কার্পেট ভেজা থাকলে সেখানে শ্যাওলা পড়তে পারে।

–   চুইংগাম লেগে গেলে সেটা বরফ দিয়ে ঘষে উঠিয়ে ফেলতে পারেন।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top