সাধারণ সিলিকা জেলের অসাধারণ ৬টি ব্যবহার

বিভিন্ন পণ্য যেমন চামড়ার ব্যাগ বা ঔষধের বক্সে একধরণের ছোট ছোট ব্যাগ দেখতে পাওয়া যায়। যা আমাদের কাছে সিলিকা জেল বা ব্যাগ নামে পরিচিত। সিলিকা হল এক ধরণের দাহ্য যৌগ যা আপনার পণ্যটিকে নষ্ট হওয়া থেকে রক্ষা করে। সাধারণত এই ব্যাগটি আমরা ফেলে দেই। অথচ এই ছোট ব্যাগটির রয়েছে নানা ব্যবহার। আসুন তাহলে জেনে নেওয়া যাক সিলিকা ব্যাগের ভিন্নধর্মী ব্যবহারগুলো।

১। পানি থেকে মোবাইল ফোন রক্ষা করতে

হঠাৎ করে আপনার প্রিয় মোবাইলটি পানিতে পড়ে গেল তখন কি করবেন? মোবাইল ফোন থেকে সিমটি বের করে নিন। তারপর একটি বাটিতে অনেকগুলো সিলিকা ব্যাগ রাখুন এবং তাতে মোবাইল ফোনটি রেখে দিন। এইভাবে কয়েকদিন মোবাইল ফোনটি রেখে দিন। সিলিকা ব্যাগ মোবাইলের সব পানি শুষে নিয়েছে। আর আপানর ফোনটিও নষ্ট হওয়া থেকে বেঁচে গেছে।

২। গুরুত্বপূর্ণ কাগজ সংরক্ষণ করতে

কয়েকটি সিলিকা জেলের প্যাকেট কাগজপত্র রাখার স্থানে রেখে দিন। এটি বিভিন্ন পোকামাকড়ের হাত থেকে আপনার কাগজপত্রকে রক্ষা করবে। কাগজপত্রকে ব্যাকটেরিয়ার হাত থেকে রক্ষা করবে এই সিলিকা ব্যাগ।

৩। ছবি সংরক্ষণ করতে

পুরোনো ছবিগুলো অনেক সময় ভেজা স্যাঁতস্যাঁতে হয়ে যায়। ছবিগুলোর মাঝে সিলিকা ব্যাগ রেখে দিন। দেখবেন ছবিগুলো আর ভেজা স্যাঁতস্যাঁতে হবে না।

৪। ক্যামেরা সংরক্ষণ করতে

অনেক সময় ক্যামেরার ল্যান্স ঘোলা হয়ে যায়। আবার পানিতে পড়ে গেলে ক্যামেরা গ্লাস ঘোলা হয়ে যেতে পারে। ক্যামেরে প্যাকেটে সিলিকা ব্যাগ রেখে দিন। এটি আপনার ক্যামেরা শুষ্ক রাখতে সাহায্য করবে।

৫। কাপড় শুকনো রাখতে

শীতের শেষে সোয়েটার, শাল শীতের কাপড়গুলো আলমারিতে তুলে রাখা হয়। আবার যখন পরের বছর এগুলো ব্যবহার করার জন্য বের করা হয়, তখন এর থেকে একধরণের গন্ধ বের হয়। শীতের কাপড় সংরক্ষণের সময় ২-৩টি সিলিকা ব্যাগ রেখে দিন কাপড়ের ভাঁজে ভাঁজে। দেখবেন কাপড়ে কোন গন্ধ থাকছে না।

৬। রেজারের স্থায়িত্ব বৃদ্ধি

দীর্ঘদিন রেজার ব্যবহার করলে রেজারে জং ধরে যায়। আর রেজারে ব্লেড থেকে জং ছাড়ানো অসম্ভব। একটি কনটেইনারে কিছু সিলিকা জেলের ব্যাগ রেখে দিন তার মধ্যে রেজারটি রাখুন। দেখবেন রেজার ব্লেডে আর জং ধরছে না।

এখন থেকে সিলিকা ব্যাগ ফেলে না দিয়ে সংরক্ষণ করুন। এটি আপনার দৈনিক কাজকে আরও সহজ করে দিবে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top