আসবাবপত্র থেকে আঁচড়ের দাগ দূর করে ফেলুন সহজ ৭টি উপায়ে

আসবাবপত্রে দাগ পড়াটা বেশ স্বাভাবিক। খেলার ছলে হোক অথবা অনিচ্ছাকৃত সোফা,কাঠের টেবিলে আঁচড়ের দাগ পড়ে থাকে। আর এই দাগ সহজে দূর করা সম্ভব হয় না। আসবাবপত্রের এই জেদী দাগ ঘরে থাকা জিনিস দিয়ে তুলে ফেলা সম্ভব। কীভাবে? আসুন তাহলে জেনে নিই আসবাবপত্রে দাগ তোলার উপায়গুলো।

১। চা

দুই টেবিল চামচ গরম পানিতে একটি টি ব্যাগ দিয়ে জ্বাল দিন। এবার একটি তুলোর বলে চা ভিজিয়ে আঁচড়ের স্থানে লাগিয়ে নিন। আপনার টেবিলের রং এর সাথে মানিয়ে এটি ব্যবহার করুন। তারপর পেপার টাওয়াল দিয়ে মুছে ফেলুন। হারবাল অথবা গ্রিন টি ব্যাগ ব্যবহার করা থেকে বিরত থাকুন।

২। কফি

এক কাপ দুধ চিনি ছাড়া কফি নরম কাপড়ে ভিজিয়ে আঁচড়ের দাগের ওপরটা মুছে ফেলুন। এটি আঁচড়ের দাগ হালকা করে থাকে।

৩। মোমের রং পেন্সিল

আঁচড়ের দাগ দূর করতে মোমের রং পেন্সিল ব্যবহার করতে পারেন। আপনার সোফার কাঠের রং এর সাথে মিলে যায় এমন কিছু মোমের রং একটি পাত্রে নিয়ে গুলিয়ে নিন। তারপর সেটি আঁচড়ের দাগের ওপর লাগান। যত কঠিন দাগই হোক না কেন এটি কার্যকর হবে।

৪। অলিভ অয়েল এবং ভিনেগার

১/২ কাপ অলিভ অয়েল এবং ১/২ কাপ ভিনেগার মিশিয়ে নিন। এবার এটি একটি কাপড়ে ভিজিয়ে ৫-১০ মিনিট মুছুন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

৫। পেট্রোলিয়াম জেলী

ত্বকের সুরক্ষায় ব্যবহৃত পেট্রোলিয়াম জেলীও আঁচড়ের দাগ দূর করেতে সাহায্য করে। এটি দাগের ওপর লাগান। সারা রাত রাখুন। সকালে সেটি মুছে ফেলুন।

৬। মেয়নেজ

মজাদার মেয়নেজ দিয়েও কাঠের দাগ তোলা সম্ভব হয়। কাঠের দাগের ওপর মেয়নেজ লাগান। এভাবে দুই তিন দিন করুন। মেয়নেজের তেল কাঠের আঁচড়ের দাগ দূর করে থাকে।

৭। বাদামের তেল

আখরোট বাদামের তেল খুব ভাল কাজ করে আঁচড়ের দাগ দূর করার ক্ষেত্রে। এক টুকরা আখরোটের টুকরা আঁচড়ের দাগের ওপর ঘষে দিন। অথবা বাদামের তেল একটি কাপড়ে ভিজিয়ে প্রতিদিন মুছুন। দেখবেন দাগ গায়েব হয়ে গেছে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top