মেয়েরা নিরাপদ থাকতে এই কয়েকটি টিপস মেনে চলুন

সারা বিশ্বে যে হারে মেয়েদের উপর অত্যাচার হচ্ছে, তাতে ভবিষ্যতে মেয়েরা ঠিক কতটা নিরাপদে থাকবেন, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। দিনের পর দিন নির্যাতনের শিকার হতে হচ্ছে মেয়েদের। পুলিস, প্রশাসন, আইন, নিয়ম, কানুন কোনওভাবেই তাঁদের এই নির্যাতনের হাত থেকে রক্ষা করতে পারেনি। তাই নিজেদের নিরাপত্তার দায়িত্ব মেয়েদের নিজেদেরকেই নিতে হবে। কীভাবে নিজেদের আসন্ন বিপদের হাত থেকে রক্ষা করবেন, তার জন্য কয়েকটি টিপস জেনে নিন-

১) আপনার চারপাশে কখন কী ঘটছে, সেই সম্পর্কে সচেতন থাকুন। তাহলে বুঝতে পারবেন, আপনার আশেপাশে বিপদের আশঙ্কা কতটা।

২) যখন একলা কোথাও যাতায়াত করবেন, তখন নিজে সচেতন থাকুন। আপনার আশেপাশের যাত্রীদের পর্যবেক্ষণ করুন।

৩) নিজের সম্পর্কে অচেনা কাউকে কোনও তথ্য জানাবেন না। আপনি হয়তো খারাপ কিছু চিন্তা করছেন না। কিন্তু সেই ব্যক্তি আপনার ক্ষতি করার জন্যই হয়তো আপনার সম্পর্কে জানতে চাইছে।

৪) সঙ্গে সবসময় একটি পিপার স্প্রে বা মরিচের স্প্রে রাখুন। যদি কেউ আপনার উপর হামলা করতে আসে, তাহলে ওই পিপার স্প্রের মাধ্যমে নিজেকে সাময়িক বাঁচাতে পারবেন।

৫) সঠিক সময়ে সঠিক পদক্ষেপ নেওয়া খুব জরুরি। যদি কখনও বিপদের আঁচ পান, তাহলে সঙ্গে সঙ্গে আশেপাশের লোকজনকে চিত্‌কার করে জানান।

৬) যদি কখনও একা গাড়ি চালান, তাহলে কখনওই কোনও অপরিচিত ব্যক্তির জন্য গাড়ি দাঁড় করাবেন না। আপনার জানা নেই, সেই ব্যক্তি আপনার সঙ্গে কী কী করতে পারে।

৭) লিফটে কখনও যদি কোনও অপরিচিত ব্যক্তির সঙ্গে একা পড়ে যান, তাহলে লিফটের সবকটি বাটন প্রেস করে দিন। যাতে প্রত্যেক ফ্লোরে লিফট দাঁড়ায়। এর ফলে যদি সেই ব্যক্তি আপনার সঙ্গে কোনও খারাপ কাজ করতে যায়, তাহলে আপনি যে কোনও ফ্লোর থেকে সাহায্য পেতে পারবেন।

৮) পার্টি হোক কিংবা যে কোনও অনুষ্ঠান। কখনওই কোনও অপরিচিত ব্যক্তির কাছ থেকে মদ খাবেন না। পাব কিংবা পার্টিতে একা থাকলে মদ খাওয়া পরিত্যাগ করুন কিংবা একান্তই মদ খেতে হলে বার টেন্ডারের থেকে মদ খান।

৯) যদি কখনও একা ক্যাবে যেতে হয়, তাহলে ক্যাবের যাবতীয় তথ্য আপনার কোনও প্রিয়জনকে জানিয়ে রাখুন। এবং আপনার পরিবার এবং বন্ধুবান্ধবদের মধ্যে শেয়ার করে রাখুন। কোনও বিপদ হলে যাতে তাঁরা আপনাকে রক্ষা করতে পারেন।

১০) অনেক সময়েই কেউ যদি আমাদের পিছনে পিছনে আসতে থাকে, তাহলে আমরা ভয় পেয়ে যাই। কিন্তু আপনি যে ভয় পেয়েছেন সেটা কখনওই ওই ব্যক্তিকে বুঝতে দেবেন না। বরং কোনও প্রিয়জনকে ওই ব্যক্তির সম্পর্কে জানিয়ে রাখুন। এছাড়া কোনও বিপদের সম্ভাবনা বুঝলেই আশেপাশের মানুষ কিংবা পুলিসের কাছ থেকে সাহায্য চান।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top