গ্যাস ছাড়াই যেভাবে নুডুলস রান্না করবেন : স্ট্রেইট ফ্রম কেকা’স গ্যাসলেস কিচেন

যান্ত্রিক সমস্যার কারণে আশুলিয়া, সাভার থেকে শুরু করে মিরপুর, মোহাম্মদপুর, লালমাটিয়া, ধানমন্ডি ইত্যাদি এলাকায় গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। আকস্মিক এই গ্যাসহীনতার কারণে রান্না তো করতে পারছেনই না, রেস্তোরাগুলোতেও চলছে খাদ্যসংকট। বিরিয়ানির দোকানে লাইনে দাঁড়িয়েও খাবার নিয়ে যেতে পারছেন না অনেকেই।

কেকা-গ্যাসলেস-কিচেন

এমন পরিস্থিতিতে গ্যাসের জন্য খাদ্যসংকটে না ভুগে আজ আমার সাথেই চটজলদি শিখে ফেলুন কীভাবে গ্যাস ছাড়াই রান্না করে ফেলা যায় মজাদার নুডুলস। প্রথমে হাতে নিন ২ প্যাকেট মজাদার ডেকো নুডুলস। কড়াইতে নুডুলসগুলো ঢেলে নিয়ে বসিয়ে দিন চুলায়। গ্যাস ছাড়া চুলোটি জ্বালানো হচ্ছে আমাদের মূল চ্যালেঞ্জ। রান্নার জন্য এখন আমাদের প্রয়োজন পড়বে তাপশক্তির। সেই তাপের জন্য আমরা পাথর ঘষে শুরু করবো তাপ উৎপাদন প্রচেষ্টা।

প্রথমে দুই হাত দিয়ে দুটো পাথর ধরুন। তারপর আলতো করে পাথর দুটো ঘষা দিতে থাকুন। আস্তে আস্তে কিছুক্ষণ ঘষার পর আরও জোরে জোরে ঘষতে থাকুন। দেখুন, আগুন কী ধরছে? যদি না ধরে তাহলে আরও ঘষুন, আরও ঘষুন। তবুও যদি আগুন না ধরে, তাহলে পাথর দুটি কেরোসিন তেলে চুবিয়ে আবারো ঘষা শুরু করুন।

দুটো পাথর ব্যবহার না করতে চাইলে আপনি ব্যবহার করতে পারেন ম্যাগনিফাইং গ্লাস। তবে সেজন্য আপনাকে সূর্যালোকের সহায়তা নিতে হবে। যে পাত্রে নুডুলস রান্না করবেন সেটা নিয়ে দুপুরের প্রচন্ড রোদে ছাদে চলে যান। সঙ্গে নিন ইয়া বড় একটা ম্যাগনিফাইং গ্লাস, এবং একটি ছোট ম্যাগনিফাইং গ্লাস। ম্যাগনিফাইং গ্লাস বোঝেন তো? আতশ কাচ! বড় কাঁচটির এক পাশ সূর্যের দিকে এবং অন্য পাশ ছোট কাঁচটির দিকে দেবেন। ছোট কাঁচটির অন্য পাশ থাকবে আপনার পাত্রের দিকে, আই মিন নুডুলসের পাত্রের দিকে। দেখুন, পাত্র গরম হচ্ছে? এভাবে ঘন্টাখানেক অপেক্ষা করুন। পানি ফুটতে শুরু করলে এরপর মূল রান্না শুরু হবে।

যদি দুই-তিন ঘন্টা পরেও পানি ফুটতে শুরু না করে, বুঝবেন আজকে রান্না করার মতো যথেষ্ট রোদ নেই। তাহলে আপনাকে অন্য পদ্ধতিতে আগুন জ্বালাতে হবে। সেক্ষেত্রে আপনার কোনো স্মোকার বন্ধু বা আত্মীয়ের কাছ থেকে একটি লাইটার সংগ্রহ করুন। তারপর সেটিকে পাত্রের নিচে অনন্তকাল ধরে রাখুন। পানি ফুটতে শুরু করলেই মাত্র দু মিনিটেই রান্না হয়ে যাবে আপনার নুডুলস!

কিন্তু দীর্ঘসময় লাইটার ধরে রাখা একটি সময়সাপেক্ষ ব্যাপার। তাই সেজন্য ইলেক্ট্রিক চুলায় পানি ফুটিয়ে গরম করিয়ে নিন। তারপর নুডুলসের প্যাকেট খুলে নুডুলস ফুটন্ত পানিতে ছেড়ে দিন!

দেখলেন, কত সহজেই গ্যাস ছাড়া নুডুলস রান্না করা যায়?

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top