পেঁপের স্বাদ-গন্ধ বাড়ানোর দারুণ একটি উপায়

সব মৌসুমে পাওয়া যায় এমন একটি ফল হলো পেঁপে। এটা মিষ্টি হলেও হালকা একটি তেতোভাব থাকে মাঝে মাঝে। অন্যদিকে কাঁচা পেঁপের স্বাদটা অনেকেই পছন্দ করেন না। কিন্তু এই ফলটি কাঁচা ও পাকা উভয় অবস্থাতেই আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। এ ছাড়া তা ত্বক ও চুলের যত্নেও কাজে আসে।

পেঁপেতে থাকে প্যাপাইন নামের একটি এনজাইম; তা স্বাস্থ্যের উপকারে এলেও এর কারণে পেঁপের গন্ধ ও স্বাদ কিছুটা অরুচিকর মনে হতে পারে অনেকের কাছে। কখনো কখনো কাঁচা পেঁপে গাছ থেকে পেড়ে এ অবস্থাতেই বাজারে নিয়ে আসা হলে তাতে অন্য রকম স্বাদ ও গন্ধ হতে পারে।

এই স্বাদ-গন্ধ থাকা সত্ত্বেও ফলটি সুস্বাস্থ্যের জন্য জরুরি। তা প্রাকৃতিকভাবে পেট পরিষ্কার করে ও হজমশক্তি ভালো রাখে। তা দ্রুত হজমে সাহায্য করে, ফলে ওজন কমা সহজ হয়। এ ছাড়া হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকিও কমায় এই ফলটি। কিন্তু যারা তা খেতে পছন্দ করেন না, তারা কী করবেন?

সহজ একটি উপায়ে পেঁপের স্বাদ ও গন্ধ পাল্টে ফেলা যায়, আর তা হলো লেবুর রস। অল্প লেবুর রসই পেঁপের তেতোভাবটা কমিয়ে আনে ও এর গন্ধ পাল্টে ফেলে। কাঁচা বা পাকা পেঁপেতে অল্প পরিমাণে লেবুর রস দিয়ে মেখে খেয়ে নিতে পারেন। শুধু শুধু খেতে না পারলে তা দিয়ে স্মুদি বা সালাদ তৈরি করেও খেতে পারেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top