ঝগড়া করে বাড়ান সম্পর্কের মিষ্টতা

আপনি কী স্বামীর সঙ্গে প্রতিদিন ঝগড়া করেন? মাঝে মাঝে মনে হয় স্বামী আপনাকে ভালোবাসে না? মাথা গরম হয়ে যায়? না, রাগ করবেন না। কারণ আপনাদের এই ঝগড়ার মুহূর্তগুলোই, স্বামী-স্ত্রীর প্রেমের মিষ্টতাকে আরো গাঢ় করে তোলে। অবাক করা কথা মনে হলেও এমনই বলছে গবেষণা।

সম্প্রতি একটি জরিপে দেখা গেছে, ৪৪ শতাংশ দম্পতি বিশ্বাস করেন যে, সপ্তাহে একবার করে ঝগড়া করলে তবেই তাদের শরীর সুস্থ থাকবে এবং তারা কার্যক্ষম থাকবে। যার কারণও জানিয়েছেন গবেষকরা।

তাদের মতে, একটি সুসম্পর্ক গড়ে তুলতে হাতিয়ারের মতো কাজ করে ঝগড়া, রাগ ও অভিমান। স্বামী-স্ত্রীর নিয়মিত দ্বন্দ্বে জড়িত থাকলে এবং মাঝে মধ্যে তারা রাগ-অভিমানে জড়িয়ে পড়লে, তবেই তাদের সম্পর্ক আরো শক্ত হয়।

বিজ্ঞানীরা বলেন, মানসিকভাবে প্রাপ্ত বয়স্ক ব্যক্তিরা ঝগড়ার সময় কখনই ব্যক্তিগত আক্রমণ বা চিৎকারের সাহায্য নেন না। তারা সবসময় পারস্পরিক বোঝাপড়ার জায়গায় পৌঁছানোর চেষ্টা করেন। কারণ অত্যধিক ঝগড়া করলে দুইজনের মনের ভাব সঠিকভাবে আদানপ্রদান হয় না। ফলে যোগাযোগে দূরত্ব তৈরি হয়।

গবেষকদের বলছেন, মৃদু তর্ক-বিতর্ক সম্পর্কের দৃঢ়তা বাড়াতে সাহায্য করে। কারণ তর্কের সময়ই সঠিকভাবে মনের ভাব প্রকাশ পায়। যা মনের বিরক্তিভাব মিটিয়ে দেয়। আপনার মনের গভীরে জমে থাকা নেতিবাচক অনুভূতিগুলো আপনার সঙ্গী বা সঙ্গিনী জানতে পারেন। পাশাপাশি, এভাবে সম্পর্কের একঘেয়েমি দূর করা যায় বলেও জানিয়েছেন গবেষকরা।

কমেন্টসমুহ
BD Life BD Life

Top