যে ৪ খাবারে বন্ধ হবে ‘টাক পড়া

প্রতিদিনই কী আপনার মাথা থেকে অতিরিক্ত চুল পড়ছে। চুল পড়ে ধীরে ধীরে মাথায় টাক পড়ে যাচ্ছে। প্রতিদিন সামান্য চুল পড়া স্বাভাবিক। তবে এই চুল কি অতিরিক্ত পড়ছে কি না; তা খেয়াল রাখতে হবে।

যদি অতিরিক্ত চুল পড়ে, তবে কিন্তু সত্যিই চিন্তার বিষয়। কারণ চুলে পড়ে পড়ে এক সময় মাথায় টাক পড়ে যায়। কারণ চুল হারালে কিন্তু কোনোভাবেই আপনি আর চুল ফিরে পাবেন না।

তাই চুলের যত্ন নিতে হবে। চুল পড়া নিয়ে অনেকে চিন্তায় থাকেন। আবার বাজার থেকে কিনে এনে এটা ওটা চুলে ব্যবহার করেন। তবুও চুল পড়া বন্ধ হচ্ছে না।

চুল ও চর্মরোগ বিশেষজ্ঞ ফ্রান্সেস্কো ফুস্কোর মতে, দৈনিক ৫০ থেকে ১০০টি চুল ঝরে যাওয়াটা স্বাভাবিক। তবে প্রতিদিন কতটা চুল পড়ে যাচ্ছে, আর কতটা চুল ঝরছে, তা হিসাব রাখা মুশকিল। তবে চুল ঝরতে দেখলেই আতঙ্কিত হবেন না।

চুল পড়ার অন্যতম কারণ হচ্ছে মাত্রাতিরিক্ত মানসিক চাপ, ব্যাকটেরিয়ার কারণে সংক্রমণ বা অ্যালার্জি, রক্ত স্বল্পতা, আবহাওয়া, অপুষ্টি ও দূষিত পানি।

পুষ্টিবিদদের মতে, কয়েকটি খাবার বা মসলা নিয়মিত খেতে পারলে অপুষ্টিজনিত কারণে চুল ঝরা বন্ধ হয়ে যাবে।

আসুন জেনে নেই চারটি খাবার সম্পর্কে। যা খেলে আপনার নতুন চুলও গজাবে ও টাক পড়া বন্ধ হবে।

পালং শাক

পালং শাক ভিটামিন বি, সি, ই, আর ভিটামিন এ সমৃদ্ধ। এছাড়া রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও আয়রন। যা চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে।

আমলকী

আমলকীতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। প্রতিদিন একটা করে আমলকী খেলে বন্ধ হবে চুল পড়া।

নারকেল তেলে

নারকেল তেলে থাকা লরিক অ্যাসিড চুলে প্রোটিনের জোগান দিয়ে গোড়া মজবুত করতে সাহায্য করে। তাই চুলে নারকেল তেল মাখার সঙ্গে সঙ্গে এ তেল রান্না করে খেতে পারলেও অকালে চুল ঝরা কমে যাবে।

চুলের যত্নে মেথি

চুলের যত্নে মেথির জুড়ি নেই। মেথিতে রয়েছে প্রচুর প্রোটিন ও নিকোটিনিক অ্যাসিড, যা চুলের গোড়া শক্ত করে। এছাড়া অকালে অতিরিক্ত চুল ঝরে যাওয়া কমাবে।

কমেন্টসমুহ
BD Life BD Life

Top