বাটা বাটির ঝামেলা ছাড়া আস্ত ডালের পেঁয়াজু

ইফতারিতে পেঁয়াজুর গুরুত্ব অনেক। পেঁয়াজু না হলে ইফতার জমেই না। আসলে পেঁয়াজু খেতে অত্যান্ত সুস্বাদু বলেই এর এত চাহিদা। ইফতারের মুখরোচক উপাদান হিসেবে ভোজন রসিকদের প্রথম পছন্দের খাবার পেঁয়াজু।
কিন্তু অনেকে আছেন যারা ডাল বাটার ঝামেলাই পেঁয়াজু তৈরি করতে চাই না। আর এই ঝামেলার কারণে বাড়িতে না বানিয়ে বাজার থেকে কিনে খান। তবে বাজার থেকে কেনা পেঁয়াজু কতটা স্বাস্থ্যকর তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই ঘরে বসে বাটা বাটির ঝামেলা ছাড়া আস্ত ডালের পেঁয়াজু বানানোর পদ্ধতি জেনে নিন-

উপকরণ: মসুর ও খেসারি ডাল এক কাপ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, হলুদ গুঁড়া আধা চা চামচ, বেসন দুই টেবিল চামচ, সচালের গুঁড়া দুই টেবিল চামচ, আদা ও রসুন বাটা আধা চা চামচ, ধনিয়া পাতা কুচি এক টেবিল চামচ, তেল ভাজার জন্য।

প্রণালী: প্রথমে ডালগুলো ছয় থেকে সাত ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর ভালো করে ধুয়ে একটি বাটিতে নিয়ে তেল ছাড়া সব উপকরণ দিয়ে মাখিয়ে নিন। যদি মনে হয় উপকরণগুলো শুকনো হয়ে গেছে তাহলে অল্প পানি দিয়ে একটি শক্ত ডো তৈরি করে নিন। আর যদি ডো তৈরি না হয়, তাহলে সামান্য বেসন মিশিয়ে নিতে হবে।

তারপর প্যানে তেল গরম করে ডালের মিশ্রণ থেকে ছোট ছোট বড়ার মতো তৈরি করে ডুবো তেলে ছেড়ে দিন। পেঁয়াজুগুলোকে গাঢ় বাদামি রং করে ভেজে নিন। তারপর একটি কিচেন টিস্যুর উপর তুলে নিলে অতিরিক্ত তেল শুষে নেবে।এবার ইফতারিতে পরিবেশন করুন মজাদার আস্ত ডালের মুচমুচে পেঁয়াজু।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top