যা খেলে শিশু জলদি ঘুমাবে

শিশুর ঘুম নিয়ে ঘুম নেই অনেক মা-বাবার। বড়দের চেয়ে ঘুমটা যে শিশুরই বেশি দরকার। কারণ এই ঘুমই তার স্থায়ী স্মৃতিভাণ্ডার ও কগনিটিভ ক্ষমতা শক্তিশালী করে তুলতে পারে। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে জানা গেলো, শিশুর খাবার-দাবারে নজর দিলেই সমস্যা অনেকটা কেটে যাবে। তাই শিশু এগুলো নিয়ম করে খাচ্ছে কিনা, জেনে নিন এই ফাঁকে।

দুধ
রাতে শোয়ার আগে দুধ খেলে ঘুম বড়দেরও হয়। কারণ দুধে আছে ট্রিপটোফ্যান নামের অ্যামাইনো অ্যাসিড। ওটা যেমন ঘুমের তাগাদা তৈরি করে, তেমনি হাড়ও করবে মজবুত।

কলা
পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি-৬ এর ভালো উৎস কলা। এতে থাকা ন্যাচারাল কমপ্লেক্স কার্বোহাইড্রেটের সঙ্গেও আছে পরিচ্ছন্ন ঘুমের সম্পর্ক। কিন্তু অনেক শিশুই ফলটি বিশেষ পছন্দ করে না। তাই শিশুকে কলা খাওয়ানোর অভ্যাস করাতে থাকুন।

>আখরোট
এতে প্রোটিন তো আছেই, আবার দুধের মতো ট্রিপটোফ্যানও আছে।

সবুজ শাকসবজি
এতে রয়েছে প্রচুর ম্যাগনেসিয়াম ও ফাইবার। যা শিশুর স্নায়ুকে শান্ত করে। স্নায়ু শান্ত থাকলে ঘুমও আসবে তাড়াতাড়ি। গভীর রাতে তারস্বরে জেগেও উঠবে না।

যব
শিশুদের জন্য যবকে ধরা হয় আদর্শ খাবার। ওটস ওরফে যবে আছে ফাইবার। আরও আছে অ্যামাইনো অ্যাসিড, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি। ঘুমের বিন্যাসটাকে ধরে রাখতে এসব বেশ কার্যকর।

মিষ্টি আলু
শরীরে সেরোটনিন লেভেল বাড়ায় মিষ্টি আলু। আর গভীর ঘুমের জন্য ওটা ভীষণ কাজের। সেই সঙ্গে বাদবাকি পুষ্টিগুণ তো আছেই।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top