শ্বাসকষ্ট হলে সাবধান হওয়া উচিত যেসব বিষয়ে

আশা করি সবাই ভাল আছেন। আজ আপনাদের মাঝে অরেকটি আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজ আপনাদের জানাবো শ্বাসকষ্ট হলে সাবধান হওয়া উচিত যেসব বিষয়ে। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত বিশ্ব। করোনায় সবচেয়ে যে বিষয়টি বেশি মানুষকে দুশ্চিন্তায় ফেলেছে তা হলে শ্বাসকষ্ট (Asphyxia)। করোনার কারণে বা অন্য যেকোনো কারণে মানুষের হঠাৎ করে শ্বাসকষ্ট শুরু হতে পারে। এটি হলে বিভিন্ন বিষয়ে সাবধানতা অবলম্বন করা উচিত। সেগুলো হলো-শ্বাসকষ্ট

শ্বাসকষ্ট হলে সাবধান হওয়া উচিত যেসব বিষয়ে
# সমীক্ষা বলছে শরীরে অক্সিজেন (Oxygen) লেভেল কমে গেলে গ্যাস, মোমবাতি, ফায়ারপ্লেস, বিদ্যুৎ বা হিটারের কাছাকাছি যাওয়া উচিত নয়। এগুলির থেকে অন্তত ৫ ফুট দূরত্ব বজায় রাখা উচিত। কারণ এই অবস্থায় এগুলির কাছে গেলে শ্বাসকষ্ট (Asphyxia) আরও বাড়তে পারে।

# অবস্থায় যাদের নিঃশ্বাস-প্রশ্বাসের সমস্যা হচ্ছে তারা পেইন্ট থিনার (Paint thinner), এরোসল স্প্রে, ক্লিনিং ফ্লুইডের মতো দাহ্যবস্তুর কাছাকাছি যাওয়া এবং সেগুলোর ব্যবহার করা উচিত নয়।

# শ্বাস-প্রশ্বাসে বিন্দুমাত্র সমস্যা হলে ভুল করেও ধূমপান করবেন না। এমনকি যারা ধূমপান (Smoking) করেন তাদের থেকেও নিরাপদ দূরত্ব (Safe distance) বজায় রাখবেন।

# আমরা শৈশব থেকেই পড়ে আসছি যে গাছ বাতাস থেকে কার্বন ডাই অক্সাইড (Carbon dioxide) গ্রহণ করে এবং বাতাসে বিশুদ্ধ অক্সিজেন (Oxygen) ত্যাগ করে। তাই বাড়িতে গাছ লাগানো অনেক গুরুত্বপূর্ণ।

এলোভেরা, মানি প্ল্যান্ট, লাকি ব্যাম্বু এগুলি ঘরের ভেতরের বাতাসকে শুদ্ধ রাখে। এছাড়াও নিজেদের বাগানে বা নিজেদের বাসস্থানের আশেপাশের এলাকাতেও বৃক্ষরোপণ করতে শুরু করুন। প্রাকৃতিকভাবেই আমরা নিজেদের চারপাশে একটি সুস্থ (Healthy) বলয় তৈরি করতে পারি।

সুস্থ থাকুন, নিজেকে এবং পরিবারকে ভালোবাসুন। আমাদের লেখা আপনার কেমন লাগছে ও আপনার যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানান। আপনার বন্ধুদের কাছে পোস্টটি পৌঁছে দিতে দয়া করে শেয়ার করুন। পুরো পোস্টটি পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top