বৃষ্টির দিনেও ঘরকে সুবাসিত রাখতে খুব সহজে নিজেই তৈরি করুন এয়ার ফ্রেশনার!

বৃষ্টি দেখতে সকলেই পছন্দ করলেও বৃষ্টির সময়ের স্যাঁতস্যাঁতে ভাব, কাদা-পানি এবং বিচ্ছিরি স্যাঁতস্যাঁতে গন্ধ পছন্দ নয় কারোরই। কিন্তু শত পরিষ্কার পরিচ্ছন্ন থাকলেও বর্ষাকালে পুরো ঘর জুড়ে এক ধরণের বাজে গন্ধ হয়ে যায়। এটি মূলত হয় বর্ষাকালের স্যাঁতস্যাঁতে ভাব এবং বৃষ্টির জন্য ঘরের দরোজা-জানালা বন্ধ করে রাখার ফলে। অনেকেই এয়ার ফ্রেশনার ব্যবহার করেন ঘর থেকে দুর্গন্ধ দূর করতে, কিন্তু কেমিক্যালের এই এয়ার ফ্রেশনারগুলো স্বাস্থ্যের জন্য নিরাপদ নয় এবং এগুলো কিছুক্ষণের মধ্যেই উবে যায়। এরচাইতে নিজেই ঘরের টুকিটাকি জিনিসেই তৈরি করে ফেলুন না দারুণ কিছু এয়ার ফ্রেশনার। বৃষ্টির দিনেও ঘরকে রাখতে পারবেন দারুণ সুবাসিত খুব সহজেই।
১) কমলা লেবু ও দারুচিনির এয়ার ফ্রেশনার

কমলা লেবুর ঘ্রাণ কে না পছন্দ করে বলুন। পুরো ঘরকে মাত্র ১ মিনিটে সুবাসিত করতে এই এয়ার ফ্রেশনারটির জুড়ি নেই। বাজারে পাওয়া যে কোনো এয়ার ফ্রেশনার থেকে বেশ ভালোই সুঘ্রাণ পাবেন।

যা যা লাগবেঃ

– ১-২ কোয়া কমলালেবু
– ৫ খণ্ড দারুচিনি
– ১ টেবিল চামচ লবঙ্গ
– মাঝারি আকারের সসপ্যানে ভর্তি পানি

পানি ভর্তি সসপ্যানে উপরের উপকরনগুলো সব একসাথে দিয়ে জ্বাল দিতে থাকুন। পানি ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে দিয়ে ৫-১০ মিনিট এভাবেই জ্বাল দিন চুলায় রেখে। এরপর ঠাণ্ডা হলে ছেঁকে একটি স্প্রে বোতলে ভরে নিন। ঘরের কোণে স্প্রে করুন দারুণ সুগন্ধের এই এয়ার ফ্রেশনারটি।
২) লেবু ভ্যানিলার দারুণ যুগলবন্দী

লেবুর সুঘ্রাণের কথা সকলেই জানেন এবং মানেন। আবার এর সাথে ভ্যানিলার মিশ্রনে পুরো ঘরময় কেক ধরণের ম ম সুঘ্রাণ সকলেরই মন কেড়ে নেবে।

যা যা লাগবেঃ

– ২ টেবিল চামচ ভ্যানিলা এসেন্স
– ১ টি লেবু
– ২ কাপ পানি

প্রথমে পানি জ্বাল দিয়ে ফুটে উঠলে এতে ভ্যানিলা এসেন্স দিয়ে নিন। ঘ্রাণ ছড়ালে নামিয়ে ঠাণ্ডা করে নিন। এরপর ঠাণ্ডা মিশ্রনে একটি গোটা লেবু চিপে দিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রন স্প্রে বোতলে ভরে রাখুন। প্রয়োজন মতো স্প্রে করে পুরো ঘরকে সুবাসিত করে তুলুন এক নিমেষেই।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top