রোজার শেষ দিনগুলোতে দ্রুত ওজন কমিয়ে স্লিম হবার ১০টি দারুণ টিপস!

ঈদের বাকি আছে আর বড়জোর ১০ দিন। আর সকলেই চান ঈদের দিন তাঁকে দেখতে সবচাইতে বেশী সুন্দর লাগুক। বিশেষ করে যাদের ওজন একটু বেশী, তাঁরা ঈদের আগে ২/৪ কেজি কম করতে খুব আগ্রহী হয়ে থাকেন। কিন্তু মাত্র ১০ দিনে ওজন কমানো কি সম্ভব? হ্যাঁ, আপনি চাইলেই সম্ভব। ঈদের আগে স্লিম হওয়া কোন ব্যাপারই না, যদি আপনি মেনে চলেন কিছু সহজ টিপস। মাত্র ১০টি দিনই তো। ঈদের দিন দারুণ স্লিম লুক পেতে এটুকু কষ্ট নিশ্চয়ই করতে পারবেন?

১) ইফতারে ভাজাভুজি খাওয়া একদম বাদ দিয়ে দিন। বাদ দেয়া মানে হাত দিয়েও স্পর্শ করবেন না। কোন রকমের ভাজা খাবার সেহেরি, ডিনার বা ইফতারে যেন আপনার প্লেটে না ওঠে। কোনক্রমেই না।

২) সব ধরণের মিষ্টি খাবার একদম বাদ দিয়ে দিন। খেজুর থেকে শুরু করে শরবত, কোন রকম মিষ্টি খাবার মুখেও দেবেন না। জিলাপী, মিষ্টি, ক্ষীর, এমনকি চায়ে চিনিও খাবেন না। পাকা পেঁপে বা আমও খাওয়া বাদ দিন।। রোজা ভাঙুন সাধারণ পানি দিয়ে। চাইলে আপেল বা কমলার রস খেতে পারেন, তবে অবশ্যই ঘরে তৈরি। বাইরের ফ্রুট জুসে প্রচুর চিনি থাকে। সবচাইতে ভালো হয় শসার রস খেতে পারলে।

৩) ইফতারে হালিম বা ছোলা ভাজা খাবেন না। বরং ট্র্যাডিশনাল সমস্ত খাবার বাদ দিয়ে ইফতারে খেতে পারেন এক টুকরো গ্রিল করা বা সিদ্ধ মুরগীর মাংস, সাথে একবাটি সালাদ ড্রেসিং ছাড়া ও চার ভাগের এক ভাগ নান বা একটি আটার রুটি। এসব খেতে না চাইলে এক বাটি চিকেন সালাদ খেতে পারেন মেয়নিজ ছাড়া। কিংবা চায়ের কাপের ১ কাপ ভাত খেতে পারেন ১ টুকরো চিকেন ও সালাদ দিয়ে।

৪) ভারী ইফতারের পর ভারী ডিনার বাদ দিন। কিন্তু তার মানে এই নয় যে না খেয়ে থাকবেন। ডিনারে পান করুন ১ কাপ মাখন ছাড়া দুধ বা স্কিম মিল্ক। সাথে লো ক্যালোরির যে কোন একটি ফল। সবচাইতে ভালো হয় আপেল খেলে।

৫) কোন রকম কোমল পানীয়, এমনকি ডায়েট পেপসি জাতীয় পানীয়ও খাবেন না।

৬) সেহেরীতে খান খুব পরিমিত। ১ কাপ ভাত, ১ কাপ সবজির সালাদ, ১/২ কাপ পাতলা ডাল ও এক টুকরো মাছ বা চিকেন দিয়ে ডিনার সারুন।

৭) ইফতারের ঘণ্টা খানেক পর ঘুমিয়ে না গিয়ে অবশ্যই ৩০ মিনিট জোরে জোরে হাঁটুন। যদি ৪০ মিনিট বা ১ ঘণ্টা হাঁটতে পারেন, তাহলে আরও ভালো। হাঁটা কোনভাবেই বাদ দেবেন না।

৮) পর্যাপ্ত ঘুমান। দৈনিকই একটু তাড়াতাড়ি শুয়ে পড়ুন। না ঘুমালে কিন্তু ওজন বাড়ে।

৯) দোকান থেকে কেনা কোন খাবার একেবারেই খাবেন না। পাউরুটি বা বিস্কিটও না।

১০) অবশ্যই ৮ থেকে ১০ গ্লাস পানি বা পানি জাতীয় খাবার খাবেন। একদম মেপে মেপে।

(স্বাস্থ্যকর এই নিয়মগুলো মেনে চললে জন আপনার নিশ্চিত কমবে। যার ওজন যত বেশী, তার ওজন কমবেও বেশী। তবে হ্যাঁ, অবশ্যই নিয়ম করে মেনে চলবেন। ব্যক্তি বিশেষে ২ থেকে ৭/৮ পাউনড পর্যন্ত কমবে।)

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top