চাকরি হারালে দশ করণীয়

কর্মজীবনে এগিয়ে যান সেজন্যে সব সময় শুভকামনা রইল। কিন্তু হতেই পারে আপনার চাকরি চলে গেলো। সে ক্ষেত্রে দ্রুত যে কাজগুলো করা উচিত তা দেখে নিন।

১. বেশ লম্বা একটা সময় দেখা হয়নি এমন কাউকে লাঞ্চে দাওয়াত করুন। ওই মানুষটি যে কেউ হতে পারেন। আপনার নতুন পথের খোঁজ করার সময় হয়েছে।

২. যে প্রতিষ্ঠান থেকে চাকরি খুইয়েছেন, সেখানকার পরিচিত কারো সঙ্গে আরেকটা লাঞ্চের আয়োজন করুন। নিজের কোনো পরিকল্পনা থাকলে খুলে বলুন।

৩. নিজের প্রতি আগের চেয়ে বেশি যত্নশীল হোন। স্বাস্থ্যের যত্ন নিন। এমন প্রস্তুতি নিন যেন যেকোনো কাজে ঝাঁপিয়ে পড়তে পারেন। ঘোরাফেরা করুন এবং স্ট্রেস দূর করুন।

৪. যত ধরনের খরচ আছে তা কাটছাঁট করার চেষ্টা করুন। এর জন্যে ইন্টারনেটে প্রচুর উপদেমমূলক সাইট পাবেন। এসব সাইটে ঢুঁ মারতে থাকুন।

৫. আগের অফিসের সহকর্মীদের মনে স্থান করে নিন। মনে হতে পারে যে, কয়েকজন সহকর্মী আপনার বিরোধী ছিলেন। কিন্তু তারপরও তাদের মধ্যে এমন কিছু ভালো গুণ রয়েছে যার খবর আপনি জানেন। এবার তাদের সেই গুণগুলোর প্রশংসা করে একটি করে মেইল পাঠান। তাদের পুরনো সময়ের জন্যে ধন্যবাদ জানান। এতে করে আপনার সুযোগের নতুন কিছু দ্বার উন্মোচিত হবে।

৬. সদ্য ছেড়ে দেওয়ার প্রতিষ্ঠানে আগে যারা চাকরি করতেন তাদের খুঁজে বের করুন। এরা আপনাকে ভালো উপদেশ দিতে পারবেন।

৭. একটা নিবন্ধ বা চটি আকারের বই লেখার চেষ্টা করুন। হতে পারে বইটির নাম ‘চাকরি যাওয়ার প্রথম ১০০ দিন’। এগুলোর প্রতি মানুষের আগ্রহ আছে। আপনার লেখার চর্চা হলো। বাড়তি উপার্জন আসতে পারে।

৮. যাদের সঙ্গে বা যে প্রতিষ্ঠানগুলোতে চাকরি করার আগ্রহ রয়েছে তার একটি তালিকা প্রস্তুত করুন। এরপর অর্থ উপার্জনের ৫-১০টি আইডিয়া বের করুন যা নিয়ে প্রয়োজনে এগিয়ে যেতে পারবেন। এগুলো নিয়ে পরিচিতজনদের সঙ্গে যোগাযোগ করুন।

৯. নিজের অবস্থা নিয়ে তৃপ্ত থাকার চেষ্টা করুন। বিগত দশ বছরে কর্মক্ষেত্রে নানা মানুষের সঙ্গে পরিচয় হয়েছে নিশ্চয়ই। তাদের সঙ্গে আবারো যোগাযোগ করার চেষ্টা করুন। তাদের নানা সহায়তার জন্যে কৃতজ্ঞতা প্রকাশ করুন। আপনার অবস্থার জন্যে উপদেশ চাইতে পারেন।

১০. একেবারে ভিন্নপথে হাঁটা শুরু করতে পারেন। বাসস্থান বদলে ফেলুন। নতুন পরিবেশে চলে যান। যদি সুযোগ থাকে তবে একেবারে নতুন কিছু করার চেষ্টা করুন। সূত্র : বিজনেস ইনসাইডার

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top