এই গরমে সমুদ্রেই শান্তি, ভ্রমণে তাই সিসিলি (পর্ব-২)

সিসিলি দ্বীপের অবস্থান আফ্রিকা মহাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলে। দ্বীপটি বেশ কিছু প্রাচীন এবং অনন্য প্রজাতির প্রাণীর আবাস। এখানে আরও আছে সাদা বালির বীচ, আছে ট্রপিকাল রেইনফরেস্ট, পাহাড়-পর্বত। বৈচিত্রময় সৌন্দর্য্যের সম্ভার সিসিলি যেন স্বর্গেরই ওপর নাম। সিসিলিকে পরিপূর্ণ রূপে দেখতে চাইলে লাগবে অনেক সময়, কারণ এখানে আছে শ’খানেক দ্বীপ, যেগুলোর কোনটার চেয়ে কোনটার সৌন্দর্য্য কম নয়। তাই আলাদা করে সিসিলির আকর্ষনীর স্থান বলে কোন বিশেষ জায়গার কথা বলা কঠিন।
তবে যে দ্বীপেই যান না কেন সিসিলি হতাশ করবে না আপনাকে। আসুন জেনে নিই সিসিলির নৈস্বর্গিক কয়েকটি দ্বীপের কথা।
ফটোসোর্স-www.cotedorchalets.com
সার্ক ব্যাংক
সিসিলির একটি দারুণ বৈশিষ্ট্য হল এর বেশীরভাগ দ্বীপকে ঘিরেই আছে ভারত মহাসাগরের টলটলে স্বচ্ছ আর উষ্ণ জলরাশি। বেশ কিছু কোরাল রিফ আর বৈচিত্রময় সামুদ্রিক প্রানীদের বিচরণ সিসিলিকে করেছে রোমাঞ্চকারীদের কাছে বিশেষ আকর্ষণীয়। বিশেষ করে স্নোরকেলিং এবং স্কুবা ডাইভিং করতে যারা ভালবাসেন সিসিলি তাদের জন্য আদর্শ। সিসিলির জনপ্রিয় জায়গাগুলোর মধ্যে শার্ক ব্যাংক একটু আলাদাভাবেই নজর কাড়ে। এখানে সমুদ্র অভিযাত্রা আপনার মনে এতটাই দাগ কাটবে যে আপনি কখনোই ভুলতে পারবেন না। উজ্জ্বল রঙের ট্রপকাল মাছেদের ভেসে বেড়ানো মুগ্ধ করবে আপনাকে। বিভিন্ন ধরণের নেপোলিয়ান মাছও দেখতে পাবেন এখানে। আপনি যদি ভাগ্যবান হন তাহলে দেখা পাবেন অড হোয়েল সার্কের, এটিই এই সমুদ্রের সবচেয়ে বড় মাছ। নাম শার্ক ব্যাংক হলেও শার্কের আক্রমণের কোন ভয় নেই এখানে। কিছু শার্ক এখানে ঘুরে বেড়ালেও আক্রমণের ঘটনা খুবই নগন্য।
ফটোসোর্স-orichinese.com
বার্ড আইল্যান্ড
এটি সিসিলির সর্বোত্তরে এবং মাহে থেকে ৬০ মাইল দূরে অবস্থিত। দ্বীপটি ১ বর্গ কিলোমিটারেরও ছোট আকৃতির এবং সম্পূর্ণ কোরালের তৈরি। দক্ষিণের ৪৫টি গ্রানাইট দ্বীপের থেকে এর বৈশিষ্ট্য সম্পূর্ণ আলাদা। বার্ড আইল্যান্ড একটি ব্যক্তিমালিকানাধীন রিসোর্ট, এখানে আছে মাত্র ২৬টি বাংলো যা অপেক্ষা করে আছে আপনার মোট ভ্রমণ পিপাসুদের জন্যেই। দ্বীপটি বিখ্যাত এখানে বসবাসরত আভীয়ান জনগোষ্ঠীর জন্য। সুতি টার্ন, ফেইরি টার্ন এবং কমন নডিসের আবাস এই দ্বীপটি। দুই প্রজাতির কচ্ছপ, হকসবিল এবং গ্রীন পাখিরাও এই দ্বীপের অধিবাসি। পাখি দেখার জন্য সিসিলির বার্ড আইল্যান্ড সবচেয়ে চমৎকার জায়গা।
ফটোসোর্স-www.easyvoyage.co.uk
প্রাসলিন
প্রাসলিন গ্রানাইট গ্রুপের বড় একটি দ্বীপ এবং একই সাথে এটি পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। লা ডিগ এবং মাহের পরে প্রাসলিনেই সবচেয়ে বেশী পর্যটক আসেন। এটি পৃথিবীর ২টি দ্বীপের একটি যেখানে কোকো ডি মের পাম গাছ জন্মায়। পাম ফল আপনি কিন্তেও পারবেন এখানে, একটি মার্কেট আছে পাম ফলের। ফলটি আবার সিসিলির জাতীয় প্রতীক। পাখি দেখতে চাইলেও প্রাসলিন চমৎকার গন্তব্য হিসেবে গন্য হতে পারে। এটি পাখিদের অভয়ারণ্য যেখানে এই অঞ্চলের বিলুপ্তপ্রায় অনেক পাখির দেখা মিলবে আপনার। ভ্যালি ডি মাই এখানকার বিখ্যাত পার্ক, এখানে ভ্যানিলা অর্কিডের মত অনেক প্রাচীন গাছের দেখা পাবেন আপনি।
কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top